নিরাপদ অভিবাসন বিষয়ক প্রকল্প

নিরাপদ অভিবাসন বিষয়ক প্রকল্প ”সিমস প্রকল্প” এর  জেলা পর্যায়ের অবহিতকরণ সভা আজ ০৮ সেপ্টেম্বর, ২০২১ইং তারিখ চট্টগ্রাম সার্কিট হাউজ মিলনায়তনে অনুষ্টিত হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা প্রত্যাশী  কর্তৃক আয়োজিত এই অবহিতকরণ সভায় সংস্থার নির্বাহী পরিচালক মনোয়ারা বেগম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায়  চট্রগ্রাম জেলা প্রশাসকের মনোনীত প্রতিনিধি ও বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আ.স.ম. জামশেদ খোন্দকার মূল বক্তৃতা প্রদান করেন। সভায় অন্যতম বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বিকেটিটিসি’র অধ্যক্ষ প্রকৌশলী নওরীন সুলতানা।

সিমস্ প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার বশির আহম্মদ মনির সঞ্চালনায় অনুষ্টিত এ সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন প্রত্যাশীর পরিচালক (প্রোগ্রাম) সৈয়দ শহীদ উদ্দিন। সভায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন হেলভেটাস বাংলাদেশ-এর সিম্স প্রকল্প টীম লীডার ক্যাটরিন রোজেনবার্গ ও বিএনডবিøউএল-এর পরিচালক নাফিস ইমতিয়াজ হাসান। অবহিতকরণ এই সভায় প্রকল্প বিষয়ক প্রেজেন্টেশান উপস্থাপন করেন প্রকল্পের জেলা সমন্বয়কারি রশিদা খাতুন।

সভায় বক্তাগণ অভিবাসি কর্মী ও তাদের পরিবারের সহায়তায় সিমস প্রকল্প উদ্যোগকে স্বাগত জানান এবং কার্যক্রম বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করার আশ^াস প্রদান করেন। উপস্থিত সকলে অভিবাসন ইস্যুতে সাধ্যমতো এক হয়ে কাজ করার অংগীকার করেন। সভায় আরো বক্তৃতা রাখেন চট্টগ্রাম বিভাগীয় কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারি পরিচালক, প্রবাসী কল্যাণ ব্যাংকের প্রতিনিধি, জেলা যুব উন্নয়ন এর প্রতিনিধি, সুশীল সমাজ, প্রাইভেট সেক্টর, মানবাধিকার সংস্থা ও সাংবাদিক বৃন্দ।

সুইজারল্যান্ড সরকারের অর্থায়নে পরিচালিত এই সিম্স প্রকল্পটির প্রধান বাস্তবায়নকারী সংস্থা আন্তজার্তিক উন্নয়ন সংস্থা  হেলভেটাস বাংলাদেশ যা চট্টগ্রামের মাঠ পর্যায়ে প্রত্যাশী বাস্তবায়ন করছে। এছাড়াও এই প্রকল্পের সারা দেশে আইনী পরার্মশ ও সহায়তা দিচ্ছে বাংলাদেশ মহিলা আইনজীবি সমিতি।