পীর আবদুল হাই নদভী
এশিয়া মহাদেশের বিখ্যাত প্রতিষ্ঠান বায়তুশ শরফের নতুন পীর হিসেবে দায়ত্বি গ্রহণ করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, লেখক ও গবেষক আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভী।

বায়তুশ শরফ আনজুমনে ইত্তেহাদ বাংলাদেশ ও মজলিসুল ওলামা বাংলাদেশের এক যৌথ সভা ২৩শে মে ২০২০ইং তারিখ বায়তুশ শরফ কেন্দ্রীয় মসজিদে বাদে আছর অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে আনজুমনে ইত্তেহাদের সম্পাদক (সংগঠন ও সমাজ কল্যাণ) আলহাজ্ব ইদ্রিস মিয়া এবং মজলিসুল ওলামা বাংলাদেশের মহাসচিব আল্লামা মামুনুর রশীদ নূরী যৌথভাবে আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভী ছাহেবকে বায়তুশ শরফের পীর হিসেবে নির্বাচিত ঘোষণা করেন।

মজলিসুল ওলামা বাংলাদেশের জৈষ্ট্য সদস্য বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা মুহাম্মদ ইলিয়াছের সভাপতিত্বে ও মহাসচিব মাওলানা মামুনুর রশীদ নূরী সাহেবের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতকানিয়া-লোহাগাড়া আসন থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নিজাম উদ্দিন নদভী।

মেহমান হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আহসান উল্লাহ (আহসান সাইয়্যেদ)। উপস্থিত ছিলেন মরহুম শাহ মাওলানা কুতুব উদ্দিন (রহ:) এর সুযোগ্য সন্তান মাওলানা ছালাহ উদ্দিন বেলাল, আল্লামা কাজী জাফর আহমদ, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ডাইরেক্টর আলহাজ্ব মর্তুজা ছিদ্দিকী, বায়তুশ শরফ মসজিদের পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মুসা, মাওলানা কাজী শিহাব উদ্দীন, মাওলানা সিরাজুল হক নদভী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা নাঈমুল্লাহ, মুহাদ্দিস মাওলানা ফজলুল রহমান, মাওলানা আবদুল কাইয়ুম, আলহাজ্ব মুহাম্মদ ইয়াছিন, মাওলানা শাহ আলম, মাওলানা মুহিব্বুর রহমান, হাফেজ মাওলানা মফিজুর রহমান এছাড়াও আনজুমানে ইত্তেহাদ, মজলিসুল ওলামা ও আনজুমনে নওজোয়ানের সহস্রাধিক দায়িত্বশীল উপস্থিত ছিলেন।

সভায় প্রফেসর আবু রেজা মুহাম্মদ নিজাম উদ্দিন নদভী সারগর্ব বক্তব্য রাখেন। প্রফেসর ড. আহসান সাইয়্যেদও তার মুল্যবান বক্তব্য প্রদান করেন। এছাড়া উপস্থিত শীর্ষ আলেম ওলামা তাদের মতামত ব্যক্ত করেন। পরে সকলের সর্বসম্মতিক্রমে বায়তুশ শরফের খাদেম হিসেবে বায়তুশ শরফের প্রধান রূপকার শাহসুফী আলহাজ্ব মাওলানা মুহাম্মদ আবদুল জব্বার (রহ:) এর সুযোগ্য ছাহেবজাদা বিশিষ্ট লেখক, গবেষক ও ইসলামী চিন্তাবিদ আল্লামা মুহাম্মদ আবদুল হাই নদভীকে পীর হিসেবে নির্বাচিত করা হয়। সভা শেষে নবনির্বাচিত পীর আল্লামা আবদুল হাই নদভী উপস্থিত সকলকে তাওবা, বাইয়াত এবং মোনাজাত পরিচালনা করেন।

মাওলানা মুহাম্মদ আবদুল হাই নদভীর সংক্ষিপ্ত জীবনী:
মাওলানা মুহাম্মদ আবদুল হাই নদভী ১৯৬৪ সালে লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের মিয়াজী পাড়া গ্রামে বায়তুশ শরফের প্রধান রূপকার হাদিয়ে জামান শাহ সূফী আলহাজ্ব হযরত মাওলানা মোহাম্মদ আবদুল জব্বার (রহ.) ও মুহতারামা মনছুরা বেগমের ঔরসে জন্মগ্রহণ করেন। তিনি ৮ভাই বোনের মধ্যে চতুর্থ এবং পুত্রদের মধ্যে ১ম। বর্তমানে তিনি বায়তুশ শরফ কমপ্লেক্স, জিলানী মার্কেট, ধনিয়ালাপাড়ায় বসবাস করে আসছে।

আরো পড়ুন: বায়তুশ শরফের পীরের ইন্তেকাল