মুশফিকের ব্যাট
অবশেষে চূড়ান্ত হয়েছে দেশের পক্ষে তারকা ক্রিকেটার মুশফিকুর রহীমের প্রথম ডাবল সেঞ্চুরি করার ব্যাটটির নিলাম প্রক্রিয়া। আজ শনিবার রাত ১০টা থেকে অনলাইনে শুরু হবে এই ব্যাটের নিলাম। পাঁচ দিনব্যাপী নিলাম চলবে ই-কমার্স ওয়েবসাইট পিকাবোতে।

এই মাধ্যমে মুশফিকের ব্যাট এর সঙ্গে আরও পাঁচটি স্মারক নিলামে উঠছে। গত বছর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ২৭ বলে ৫২ রানের ইনিংস খেলা মোসাদ্দেকের ব্যাটটিও রয়েছে। মোসাদ্দেকের দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে প্রথমবারের মতো আন্তর্জাতিক শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ।

মুশফিকের ব্যাট সহ আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে আকবর আলীর ব্যবহৃত ব্যাট ও গ্লাভস নিলামে উঠছে। এ ছাড়া টি-টোয়েন্টি ম্যাচে ভারতের বিপক্ষে ৮১ রানের ইনিংস খেলা নাইম শেখের ব্যাট রয়েছে। ক্রিকেটারদের এই স্মারকগুলোর সঙ্গে রয়েছে স্মারক জসিম উদ্দিনের সংগ্রহে থাকা মাশরাফি বিন মোর্ত্তজার স্বাক্ষর দেওয়া ক্যাপ এবং ২০১১ বিশ্বকাপে বাংলাদেশ দলে থাকা ক্রিকেটারদের স্বাক্ষরিত একটি স্মারক ব্যাট।

নিলামের পুরো প্রক্রিয়াটি দায়িত্ব নিয়েছে নিপকো স্পোর্টস ম্যানেজমেন্ট। এ প্রতিষ্ঠানটির পরামর্শক হিসেবে কাজ করছেন ক্রীড়া সাংবাদিক বর্ষণ কবির। গতকাল তিনি জানান, পাঁচ দিনব্যাপী চলা নিলাম থেকে প্রাপ্ত অর্থের একটা অংশ ব্র্যাককে দেওয়া হবে।

বাকি অংশ খেলোয়াড়দের নিজস্ব তহবিলে জমা হবে। স্মারকগুলোর ভিত্তিমূল্য আজ আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেওয়া হবে। আজ রাত ১০টায় স্পোর্টস ফর লাইফের অফিসিয়াল ফেসবুক পাতায় অনলাইন কনফারেন্সে নিলামের উদ্বোধন করবেন মুশফিক ও আকবর আলী।

আরো পড়ুন : খেলাধুলা