অনলাইন রিপোর্ট, দৈনিক দেশ জনতার বাণী.

র‌্যাংকিংয়ে এক বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০০ ধাপ অবনমন হয়েছে
র‌্যাংকিংয়ে এক বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০০ ধাপ অবনমন হয়েছে

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে এক বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১০০ ধাপ অবনমন হয়েছে। ২০১৯ সালে ৭০১+ অবস্থানে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে থাকলেও ২০২০ সালে ৮০০-১০০০তম অবস্থানে থাকা বিশ্ববিদ্যালয়ের কাতারে নেমে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

জানা গেছে, ২০১২ সালে এই র‌্যাংকিংয়ে ঢাবি ছিল ৬০১+ অবস্থানে। ২০১৪ সালে আগের অবস্থান থেকে ৭০১+ অবস্থানে থাকা বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেমে আসে ঢাবির অবস্থান। ২০১৯ সাল পর্যন্ত এই অবস্থান ধরে রেখেছিল ঢাবি। কিন্তু ২০২০ সালের তালিকায় আরও ১০০ ধাপ অবনমন ঘটে প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত এই প্রতিষ্ঠানটির।

২০২০ সালের কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ের শীর্ষ পাঁচে রয়েছে যথাক্রমে ম্যাসাচুসেটস ইউনিভার্সিটি অব টেকনোলোজি (এমআইটি), স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, হার্ভার্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব অক্সফোর্ড ও ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি।

প্রসঙ্গত, যুক্তরাজ্য ভিত্তিক শিক্ষা বিষয়ক সংস্থা কুয়াককুয়ারেলি সায়মন্ডস প্রতিবছর এই র্যাং কিং প্রকাশ করে থাকে। এটি ইন্টারন্যাশনাল র্যাং কিং এক্সপার্ট গ্রুপ (আইআরইজি) অনুমোদিত একমাত্র বিশ্ববিদ্যালয় র্যাং কিং।
পি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here