ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির কন্যা ইলতিজা সাইদ মুফতিকেও আটক করেছে মোদি সরকার। বৃহস্পতিবার মেহবুবার শ্রীনগরের বাড়িতে গৃহবন্দি করা হয়েছে ৩৪ বছর বয়সী ইলতিজাকে।

জানা যায়, ইলতিজা কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও তার নানা মুফতি মোহাম্মদ সাইদের কবর জিয়ারত করার জন্য দক্ষিণ কাশ্মীরে যাওয়ার সময় তাকে আটক করা হয়।

এ সম্পর্কে ইলতিজা মেহেবুব সংবাদসংস্থা আইএএনএসকে অভিযোগ করে বলেন, ‘আমার দাদুর (মুফতি মোহাম্মদ) চতুর্থ মৃত্যুবার্ষিকী আগামী ৭ জানুয়ারি। এ জন্য আমি বাড়ি থেকে দাদুর সমাধিস্থলে যাচ্ছিলাম, সে সময় শ্রীনগর পুলিশ বাড়ি এসে আমাকে আটকায়। আমি আমার ব্যক্তিগত নিরাপত্তারক্ষী ও গাড়ির চালককে পাঠিয়েছিলাম অনুমতি নিতে। কিন্তু তারা সেটা বাতিল করেছে।’

ইলতিজা মুফতি অভিযোগ করে আরও বলেন, আমি বাড়িতেই বন্দি। কোথাও আমাকে যেতে দেওয়া হচ্ছে না। এক নাতনি তার দাদুর সমাধি দেখতে যাবে, তাকে আটকানো কি অপরাধ না? ওরা কী ভাবছে? আমি বিদ্রোহীদের একত্রিত করে অশান্তি বাঁধাব?’

এ ব্যাপারে রাজ্য পুলিশের এডিজি (আইন-শৃঙ্খলা) মুনির খান বলেছেন, ইলতিজা মুফতি (এসএসজি) নিরাপত্তা পান। তাই তাকে কোথাও যেতে হলে আগে পুলিশের অনুমতি নিতে হবে। মনে হয় অনন্তনাগ জেলা পুলিশ সেই সফরের অনুমতি দেয়নি।

এর আগে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ভারতের সংবিধান থেকে বাতিলের পর একই অভিযোগ করেছিলেন ইলতিজা মুফতি।

সে সময় রাজ্যের তিন সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিসহ উপত্যকাটির শতাধিক রাজনৈতিক ব্যক্তিত্বকে আটক করেছিল রাজ্য পুলিশ। তখন মায়ের সঙ্গে তাকেও গৃহবন্দী করে রাখা হয়েছিল বলে ইলতিজা মুফতি অভিযোগ করেছিলেন।

এখন পর্যন্ত রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি সরকারের হাতে গৃহবন্দি রয়েছেন। তাকে যে বাংলোতে রাখা হয়েছে, সেখান থেকে কঠোর নিরাপত্তা বেষ্টনী সরানো হয়েছে। তবে সেখানে সাংবাদিকরা প্রবেশ করতে না পারলেও স্থানীয়রা সে পথ ব্যবহার করে যাতায়াত করতে পারছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here